শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » শিলংয়ে বাংলাদেশ-ভারত যৌথ সম্মেলনে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণাসহ ৮ জেলা প্রশাসকের যৌথ সম্মেলন সম্পন্ন

শিলংয়ে বাংলাদেশ-ভারত যৌথ সম্মেলনে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণাসহ ৮ জেলা প্রশাসকের যৌথ সম্মেলন সম্পন্ন

সিলেট রিপোর্ট: ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে ৩দিন ব্যাপী অনুষ্ঠিত বাংলাদেশ ও ভারতের জেলা প্রশাসক পর্যায়ে যৌথ সীমান্ত সম্মেলন শেষে মঙ্গলবার দেশে ফিরেছেন বাংলাদেশ প্রতিনিধি দল। উভয় দেশ আন্তর্জাতিক সীমান্তে অবৈধ কার্যক্রম, চোরাকারবারি বন্ধ ও অবৈধ অনুপ্রবেশ রোধে আরো সমন্বিত প্রক্রিয়ায় কাজ করে যেতে সম্মত হয়েছে।
১৩ জানুয়ারি শিলংয়ে বাংলাদেশ ও ভারতের মেঘালয় রাজ্যের সীমান্ত সংলগ্ন জেলাগুলোর জেলা প্রশাসক, জেলা ম্যাজিস্ট্রেটদের দ্বিপক্ষীয় সম্মেলনের শেষ দিনে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
৩ দিনব্যাপী যৌথ সীমান্ত সম্মেলনে বাংলাদেশ-ভারতের মধ্যে মেঘালয়সহ অন্যান্য রাজ্যের সাথে অপদখলীয় ভূমি বিরোধ নিষ্পত্তি, সীমান্তে চোরাচালান রোধ, মাদক প্রাচার নিয়ন্ত্রণ, অবৈধভাবে সীমান্তে অনুপ্রবেশ এবং মেঘালয়-জৈন্তিয়া সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত ছিলো।

ভারত ও বাংলাদেশ সীমান্ত সংশ্লিষ্ট বিষয় সমাধানে জেলা পর্যায়ে সম্পর্ক এবং তথ্য বিনিময় জোরদারের সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে তারা উভয় দেশের জেলে আটক, বন্দিদের প্রত্যাবাসনের সুযোগ সৃষ্টিতে যাচাইকরণ জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

সম্মেলনে বাংলাদেশের পক্ষে ৪২ সদস্য প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সিলেটের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম। ভারতের পক্ষে নেতৃত্ব দেন মেঘালয় রাজ্যের পূর্ব খাসি হিলস জেলার জেলা প্রশাসক সঞ্জয় গয়াল।
এ ব্যাপারে বাংলাদেশ দলের প্রতিনিদিত্বকারী সিলেটের জেলা প্রশাসক শহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, এই বৈঠকের মধ্য দিয়ে দুই দেশের বন্ধুত্ব ও সম্পর্ক আরো জোরদার হবে। তিনি বলেন, এ ধরনের বৈঠক উভয় দেশের সীমান্ত জেলাগুলোতে অপরাধ তৎপরতা রোধে সহায়ক হবে যা উভয় দেশের মধ্যে সম্পর্ক আরো সুদৃঢ় করবে।
সম্মেলনে সিলেটের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম-এর সাথে অন্যেন্যের মধ্যে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও কুড়িগ্রাম জেলাসহ ৮জন জেলা প্রশাসক, ৮জন পুলিশ সুপার, ৫ বিজিবি ও ৪১ বিজিবির সেক্টর কমান্ডার এবং সিলেটের জোনাল সেটেলমেন্ট অফিসারসহ বিভিন্ন পর্যায়ের ৪২জন সদস্য প্রতিনিধিদলে ছিলেন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now