শীর্ষ শিরোনাম
Home » ধর্ম » ব্রিটিশ নাগরিক ডেভিডের ইসলাম গ্রহণের নেপথ্যে

ব্রিটিশ নাগরিক ডেভিডের ইসলাম গ্রহণের নেপথ্যে

ঢাকা: দুর্ঘটনায় আহত হয়ে যুক্তরাজ্যের ব্রাইটনের একটি হাসপাতালে ভর্তি হন সৌদি কলামিস্ট আবদুল্লাহ ওমর খায়াত। সেখানে স্কলারশিপ পাওয়া দুই সৌদি শিক্ষার্থী প্রায় তাকে দেখতে যেতো। হাসপাতালে খায়াতের কক্ষে চিকিৎসাধীন ছিলেন আরো দুই ব্রিটিশ নাগরিক। তারা হলেন- ডেভিড (যিনি পরবর্তীতে মুসলিম হন) এবং অ্যালেন। খায়াত হাসপাতালে ১৭ দিন চিকিৎসাধীন ছিলেন। সুস্থ হয়ে তার হাসপাতাল ছাড়ার পাঁচদিন আগেই হাসপাতাল ছাড়েন ডেভিড। হাসপাতাল ত্যাগের সময় ডেভিড খায়াতের কাছ থেকে তার ঠিকানা চেয়ে নেন।
চিকিৎসাধীন অবস্থায় খায়াত অনেক ফোন কল পেতেন। স্বদেশী শুভাকাঙ্ক্ষীরা ফোন করে তার খোঁজ-খবর নিতো। অনেকেই ফল-ফলাদি নিয়ে তাকে দেখতে যেতো, কেউবা আবার আর্থিক সহায়তা নিয়ে এগিয়ে আসতো।

ডেভিড আর অ্যালেন তাদের পাশের আহত ব্যক্তিটির প্রতি স্বদেশী শুভাকাঙ্ক্ষীদের এমন সহমর্মিতা দেখে অবাক হতেন। অথচ এ সময়ে কেউ তাদের দু’জনকে দেখতে আসেনি, এমনকি একটি ফোনও করেনি।

কিছুদিন পর খায়াত ডেভিডের একটি চিঠি পান। চিঠিতে তিনি লিখেন, হাসপাতালে চিকিৎসাধীন খায়াতের প্রতি স্বদেশীদের আন্তরিকতা দেখে তিনি অভিভূত যে, তারা সম্ভাব্য সব উপায়ে তার সহযোগিতায় এগিয়ে এসেছে।

ডেভিড লিখেন, ‘তুমি (খায়াত) বলেছিলে- ইসলামে অনুপ্রাণিত হয়েই স্বদেশীরা তোমার প্রতি এই সহমর্মিতা দেখিয়েছে। তোমার এই কথাটি আমাকে মহান এই ধর্ম সম্পর্কে জানার এবং তা গ্রহণে উৎসাহিত করেছে।’

গত দশকে ইসলাম গ্রহণকারী ব্রিটিশের সংখ্যা দ্বিগুণ হয়েছে। এই সংখ্যা এক লাখেরও বেশি হবে বলে বিভিন্ন সংস্থার জরিপ ও শুমারিতে উঠে এসেছে। প্রতি বছর ৫ হাজারেরও বেশি ব্রিটিশ ইসলাম গ্রহণ করে থাকেন।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now