শীর্ষ শিরোনাম
Home » ধর্ম » বিশ্বে মসজিদের সংখ্যা ২৫ লাখ

বিশ্বে মসজিদের সংখ্যা ২৫ লাখ

আ্ন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে মোট মসজিদের সংখ্যা ২৫ লাখ। মুসলিম এবং অমুসলিম দেশ মিলিয়ে এই সংখ্যা। এর মধ্যে সবচেয়ে বেশী মসজিদ রয়েছে ভারতে। সাম্প্রতিক এক জরীপে এ তথ্য জানা গেছে।

মুসলিম সমাজ আবর্তিত হয় মসজিদকে কেন্দ্র করে। ফলে বিশ্বের যেখানেই মুসলমান সেখানেই গড়ে উঠেছে মসজিদ। মসজিদ ছাড়াও বিভিন্ন স্থানে নামাজের স্থান রয়েছে।

বিশ্বে মোট মসজিদের সংখ্যা প্রায় ২৫ লাখ বলে বিভিন্ন পরিসংখ্যানে জানা গেছে। মুসলমান দেশ ছাড়াও বিশ্বের অমুসলিম দেশগুলোতেও মসজিদ রয়েছে। এরমধ্যে সর্বশেষ জুন মাসে নেদারল্যান্ডসে একটি মসজিদ চালু হয়েছে। আর জার্মানিতে সরকারিভাবে সবচেয়ে বড় মসজিদটি চালু হতে যাচ্ছে আগামী বছর।

দেশ অনুযায়ী সবচেয়ে বেশি মসজিদ আছে ভারতে। সেখানে মসজিদের সংখ্যা প্রায় তিন লাখ। আর বাংলাদেশে মসজিদের সংখ্যা প্রায় আড়াই লাখ। দেশের আয়তনের সাথে সংখ্যার তুলনা করলে বাংলাদেশেই মসজিদের ঘনত্ব সবচেয়ে বেশি।

আর নগরী হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকায় রয়েছে সবচেয়ে বেশি মসজিদ। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের হিসাব অনুযায়ী রাজধানী ঢাকায় মসজিদের সংখ্যা প্রায় ছয় হাজার। সংখ্যার দিক থেকে বেশী হলেও প্রচারনায় পিছিয়ে আছে ঢাকা। অথচ বিভিন্ন ওয়েবসাইটে ইরাকের ফালুজা শহরকে মসজিদের নগরী হিসেবে উপস্থাপন করা হচ্ছে। সেখানে মসজিদের সংখ্যা দুই শতাধিক।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now