শীর্ষ শিরোনাম
Home » মৌলভীবাজার » বরুণার ছালানা ইজলাসে লাখো মুসল্লির ঢল

বরুণার ছালানা ইজলাসে লাখো মুসল্লির ঢল

এহসান বিন মুজাহির/নাজমুল হক, বরুণা থেকে: আধ্যাত্মিক জগতের রাহবার, বরেণ্য আলেম পীরেকামেল হযরত মাওলানা শায়খ লুৎফুর রহমান বর্ণভী (রহ.)-এর প্রতিষ্ঠিত মৌলভীবাজারের ঐতিহ্যবাহী বহুমুখী শিক্ষা প্রতিষ্ঠান, জামেয়া লুৎফিয়া আনোয়ারুল উলুম হামিদনগর, বরুণা মাদরাসার ছালানা ইজলাস (বার্ষিক ইসলামি মহাসম্মেলন) শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী বরুণা মাদরাসার ছালানা ইজলাস উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে আগত লাখো ভক্ত-মুরিদ আর জনসাধারণের সরব উপস্থিতিতে মুখরিত হয়ে উঠে বরুণা মাদরাসা ময়দান।
বৃহস্পতিবার সকাল থেকেই মুসল্লিদের ঢল নামে বরুণায়। উক্ত সম্মেলনকে কেন্দ্র করে শ্রীমঙ্গলের হাইল হাওর প্রান্তরে উৎসব ও আল্লাহ আল্লাহ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে গোটা এলাকায় আলাদা আমেজ বিরাজকরে। পর্যাপ্ত যাবাহনের অভাবে বরুণা রাস্তার মুখ ও ভৈরববাজার থেকে পায়ে হেটে মুসল্লীরা বরুণা অভিমুখে রওয়ানা হয়ে সম্মেলনস্থলে পৌছেন। সম্মেলনে দেশ-বিদেশের অর্ধশতাধিক প্রখ্যাত আলেম ও বুজুর্গানে দ্বীন বয়ান পেশ করেন।
শুক্রবার সকাল ১০টায় শুরু হওয়া সম্মেলনে উদ্বোধনী বয়ান পেশকরেন বরুণার বর্তমান পীর, আমিরে আঞ্জুমানে হেফাজতে ইসলাম, বরুণা মাদরাসার প্রিন্সিপাল শায়খুল হাদিস আল্লামা শায়খ খলীলুর রহমান হামিদী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,শায়খুল হাদিস আল্লামা মুফতি রশিদুর রহমান ফারুক বর্ণভী,মাওলানা মুখলিছুর রহমান কিয়ামপুরী, শায়খুল হাদিস আব্দুল বারী ধর্মপুরী, মাওলানা আব্দুস শহীদ শায়খে গলমুকাপনী , শায়খুল হাদিস অধ্যাপক মাওলানা জুবায়ের আহমদ চৌধুরী, মাওলানা সাইদুর রহমান হামিদী, মাওলানা আব্দুল মুমিত ঢেউপাশী, মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মাওলানা সাজিদুর রহমান, মাওলানা ওলিউর রহমান বর্ণভী, মাওলানা আলাউদ্দিন,  শায়খ সৈয়দ মুজাদ্দিদ আলী, মাওলানা শাহ নজরুল ইসলাম, অধ্যক্ষ মাওলানা আবদাল হোসাইন খান, মাওলানা শেখ বদরুল আলম হামিদী, মাওলানা মুজিবুর রহমান মুজাহিদ, মাওলানা হাদি আলম হামিদী,  মাওলানা মোশাহিদ আলী প্রমুখ। ইংল্যান্ড থেকে টেলিকন্ফারেন্সে বক্তব্য রাখেন মাওলানা শেখ নুরে আলম হামিদী।
শেষ রাতে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দীর্ঘ মোনাজাত পরিচালনা করেন, আমিরে আঞ্জুমানে হেফাজতে ইসলাম, বরুণা মাদরাসার প্রিন্সিপাল শায়খুল হাদিস আল্লামা শায়খ খলীলুর রহমান হামিদী। কুতুবে দাওরান, মুজাদিদ্দে জামান আল্লামা শায়খ লুৎফুর রহমান বর্ণভী রাহ. এর স্মৃতি চারণ করে বক্তারা বলেন, ইসলামের জাগরণ দেখে বিশ্বব্যাপী কুফুরী শক্তি আজ ঐক্যবদ্ধ হয়েছে। তাই ইসলামের মহান আর্দশ প্রচারে মুসলমানদেরকে আরো সুদৃঢ় হতে হবে, দ্বনিী শিক্ষা ব্যবস্থাকে আরো জোরদার করতে হবে।
দেশের বিভিন্ন জেলা থেকে বর্ণভী রাহ এর মুরীদ, মুহিব্বীন, শাগরেদ ও লাখো ভক্তবৃন্দের সরব উপস্হিতিতে রহমত ও বরকতি মাহফিলের বিশাল শামিয়ানা কানায়
কানায় পূর্ণ হয়ে যায়। উদ্বোধনী বয়ানে পীরসাহেব বরুনা বলেন, পৃথিবীতে মানুষ হলো সৃষ্টির সেরা। তাই মানুষের কাজ হলো আল্লাহর ইবাদাত করা। আল্লাহর হক আদায়ের পাশাপাশী বান্দার হক ও আদায় করতে হবে। তিনি বলেন, আল্লাহকে চিনতে হলে ইলমে দ্বীন অর্জন করতে হবে। তিনি পরস্পরের মধ্যে মারামারি কাটাকাটি পরিহার করে মহানবীর আদর্শ গ্রহনের জন্য আহবান জানান। পরিশেষে দেশ ও জাতির কল্যাণ কামনাকরে বিশেষ মোনাজাতের মাধ্যমে সম্মেলনের সমাপ্তি ঘটে।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now