শীর্ষ শিরোনাম
Home » ধর্ম » ভারতে ইসলাম ধর্ম গ্রহণ করলেন ৮০০ বাল্মীকি

ভারতে ইসলাম ধর্ম গ্রহণ করলেন ৮০০ বাল্মীকি

আন্তর্জাতিক ডেস্ক: কয়েকদিন আগে ভারতের উত্তরপ্রদেশের রামপুরায় হঠাৎ পৌর কর্তৃপক্ষ এসে বাল্মীকিদের সবার বাড়িতে লাল দাগ কেটে যায়। জানতে পারেন, ভেঙে দেওয়া হবে তাঁদের মাথার ছাদ। সেখানে তৈরি হবে শপিং মল। মাথার ওপর থেকে ছাদ হারানোর চিন্তায় ক’দিন ধরে কেউই দু-চোখের পাতা এক করতে পারছিলেন না।

কী করবেন, কোথায় যাবেন ভেবে পাচ্ছিলেন না তারা। এই টানাপোড়েনের মধ্যেই কে যেন বলে যায়, একমাত্র ধর্মত্যাগই বাঁচাতে পারে তাদের। সত্য-মিথ্যে যাচাই না করেই রাতারাতি সেখানকার প্রায় ৮০০ বাল্মীকি ধর্ম ত্যাগ করে হয়ে যান মুসলমান। মঙ্গলবার, আম্বেদকরের ১২৪তম জন্মদিনটিকেই ধর্মান্তকরণের জন্য বেছে নিয়েছিলেন তাঁরা। এই ঘটনা প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য তৈরি হয় ভারতের উত্তরপ্রদেশের রামপুরে।

বাল্মীকিরা বলছে, উত্তরপ্রদেশের প্রভাবশালী মন্ত্রী আজম খানের সম্মতিতেই আমাদের উপর জুলুম করা হয়েছে। তাই তারা অনেকটা বাধ্য হয়েই ধর্মত্যাগ করেছেন।

এ ব্যাপারে রামপুরের জেলাশাসক চন্দ্রপ্রকাশ ত্রিপাঠী কোনও মন্তব্য করতে চাননি। মন্ত্রী আজম খান এ নিয়ে সরাসরি কিছু বলেন নি। তবে, তাঁর হয়ে সাংবাদমাধ্যমে সামলানো ফসাহত আলি খান জানান, ‘দেখুন, সরকারি জমি জবরদখল করে রাখাটা অন্যায়। তাঁরা যে ধর্মেরই হোক না কেন এ অন্যায় সমর্থনযোগ্য নয়। আর বাল্মীকি পরিবারদের কেউ-ই প্রতিশ্রুতি দেয়নি, তাঁরা মুসলিম হলেই সরকারি সম্পত্তি জবরদখল করে থাকতে পারবেন। তাঁরা কেন এ কাজ করেছেন, তাঁরা নিজেরাই ভালো বলতে পারবেন।’

মঙ্গলবার দিনভর এই ঘটনাকে কেন্দ্র করে কয়েকপ্রস্থ নাটক হয়। জানা যায়, ধর্মান্তকরণের জন্য কোনও আনুষ্ঠানিকতা ছিল না। ছিলেন না ধর্মীয় কোনও গুরুও। মাথায় মুসলিম টুপি পরে, বাল্মীকিরা নিজেদের মুসলিম বলে ঘোষণা করেন। এই ঘটনার জেরে, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রামপুরের বাল্মীকি বস্তিতে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now