শীর্ষ শিরোনাম
Home » কলাম » মুনশীবাজার মাদ্রাসার সাবেক শিক্ষক মাওলানা আব্দুস শাকুর (র)

মুনশীবাজার মাদ্রাসার সাবেক শিক্ষক মাওলানা আব্দুস শাকুর (র)

a.sakurf
তাহসীন বিন রুহুল আমীন নগরী :: মাওলানা আব্দুস শাকুর (র) পিতা মৃত তৈয়্যবুর রহমান। ১৯৫৬ ঈসায়ী সনের ১৫ই মে রোজ সোমবার সিলেট জেলার জকিগঞ্জ থানাধীন মৌলভীচক গ্রামে জন্ম গ্রহন করেন। প্রথমে তিনি নিজ পিতা মাতার নিকট কোরআন শরীফ শিক্ষাগ্রহণ করে হাজীগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পাঠশালা পাশ করেন। এরপর স্থানীয় মক্তবে উর্দূ আরবী এবং ফার্সী ভাষায় প্রাথমিক কিছু কিতাবাদী অধ্যয়ন করেন। অতপর তিনি জকিগঞ্জের মুনশী বাজার ফয়জে আম মাদ্রাসায় ভর্তি হয়ে মাধ্যমিক ও উচ্ছ শিক্ষা অত্যন্ত কৃতিত্বের সাথে সমাপ্ত করেন।
কর্মজীবনঃ ১৯৮০ সালে তিনি গোয়াইনঘাট উপজেলার মনাইকান্দী মহিলা মাদ্রাসায় শিক্ষকতার মাধ্রমে কর্মজীবন শুরু করেন। ১৯৮২ সাল পর্যন্ত মোট তিন বছর সেখানে শিক্ষকতা করেন। ১৯৮৩ সালের শেষ দিকে খলিফায়ে মাদানী হযরত মাওলানা আব্দুল গফ্ফার শায়খে মামরখানী (র)এর নির্দেশে ও এলাকার মুরব্বীদের অনুরোধে মুনশীবাজার ফয়জে মাদ্রাসায় শিক্ষকতা শুরু করেন। সেখানে দীর্ঘ ২৯ বছর শিক্ষকতা করেন।
২০০৩ সালে শায়খূল হাদীস আল্লামা মুকাদ্দাস আলী (দা.বা)সহ নিজ এলাকার মুরব্বীদের অনুরোধে হাজিগঞ্জ শাহ জালাল রমজানিয়া কওমী মাদ্রাসার মুহতামিমের দায়িত্বভার গ্রহণ করেন। এবং মৃত্যু পর্যন্ত মুনশীবাজার মাদ্রাসার শিক্ষকতা এবং হাজীগঞ্জ মাদ্রাসার দায়িত্বে নিয়োজিত ছিলেন।
আধ্যাত্মিকতা: খলিফায়ে মাদানী হযরত মাওলানা আব্দুল গফ্ফার শায়খে মামরখানী (র)এর নিকট বায়াত ছিলেন। ১৯৯৯ সালে মুনশীবাজার ফয়জে আম মাদ্রাসা মসজিদে ২৬ রমজান দিবাগতরাতে ইতিকাফরত অবস্থায় স্বীয় শায়খ কর্তৃক খেলাফত প্রাপ্ত হন।
ইন্তিকালঃ ২৮শে মহররম, ১৪৩৩ হিজরী মুতাবিক ২৪শে ডিসেম্বর ২০১১ ঈসায়ী, ১০ই পৌষ ১৪১৮ বাংলা রোজঃ শনিবার সকাল ১১.১০ মিনিটের সময় জৈন্তাপুর হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় মাওলায়ে হাক্কীক্কীর সান্নিধ্যে গমন করেন। শনিবার রাত ৮.৩০ মিনিটের সময় হাজিগঞ্জ মাদ্রাসা সংলগ্ন মাঠে মরহুমের জানাযা অনুষ্টিত হয়। জানাযার নামাজে ইমামতি করেন শায়খূল হাদীস আল্লামা মুকাদ্দাস আলী । পরে তার ওলীগনের পরামর্শ অনুযায়ী নিজ মহল্লার গুরুস্থানে তাকে সমাহিত করা হয়। সন্তানাদীঃ মরহুম মাওলানা স্ত্রী,এক ছেলে ও দুই মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখেযান।
তার একমাত্র ছেলে হাফিজ জুবায়ের আহমদ বর্তমানে ফয়জে আম মুন্সিবাজার মাদ্রাসায় অধ্যয়নরত। পরিশেষে মহান আল্লাহর দরবারে মরহুম মাওলানার আত্মার মাগফেরাত কামনা করছি।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now