শীর্ষ শিরোনাম
Home » শীর্ষ সংবাদ » ক্যালিফোর্নিয়া ইউ.এস.এ থেকে পিএইচডি ডিগ্রী অর্জন বিশ্বনাথের অধ্যাপক হাসমত উল্লাহ

ক্যালিফোর্নিয়া ইউ.এস.এ থেকে পিএইচডি ডিগ্রী অর্জন বিশ্বনাথের অধ্যাপক হাসমত উল্লাহ

Hasmot-Ullahসিলেট রিপোর্ট:  সিলেটের জালালাবাদ টিচার্স ট্রেনিং কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ বিশ্বনাথের কৃতি সন্তান অধ্যাপক মো. হাসমত উল্লাহ পি.এইচ.ডি ডিগ্রী অর্জন করেছেন। তিনি এমেরিকান ওয়ার্ল্ড ইউনির্ভাসিটি ক্যালিফোর্নিয়া ইউ.এস.এ থেকে এই ডিগ্রী অর্জন করেন। এ.ডব্লিউ.ইউ ইউএসএ থেকে আগত পিএইডি সনদ ট্রান্সক্রিপ্ট তিনি গত ১৫ জুন ঢাকা থেকে সংগ্রহ করেন।
বেসরকারী পর্যায়ে সিলেট বিভাগে প্রথম টিচার্স ট্রেনিং কলেজ ‘জালালাবাদ টিচার্স ট্রেনিং কলেজ’ এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে কলেজের বি.এড প্রশিক্ষণের অংশ হিসেবে কারিকুলামভূক্ত কর্মসহায়ক গবেষণা বিষয় সংশ্লিষ্ট গবেষণা পরিষদের প্রধানউপদেষ্টা হিসেবে দীর্ঘদিন যাবৎ দায়িত্ব পালন করে আসছেন হাসমত উল্লাহ। তিনি ১৯৯৯ ইংরেজী সালে জালালাবাদ টিচার্স ট্রেনিং কলেজ প্রতিষ্ঠাকাল থেকেই প্রাইভেট টি.টি কলেজ হিসেবে এ জাতীয় কলেজের নানাবিধ সমস্যা নিয়ে চিন্তা ভাবনা, আলোচনা-পর্যালোচনা এবং লেখালেখি ও গবেষণা শুরু করেন। তাঁর বি.এড প্রশিক্ষণ এবং শিক্ষক প্রশিক্ষণ কলেজ নিয়ে বিভিন্ন সময় গবেষণামূলক প্রবন্ধ, নিবন্ধ যা বিভিন্ন ম্যাগাজিন ও পত্রিকায় প্রকাশিত হয়েছে। অন্যান্য বিভিন্ন বিষয়ের উপর তাঁর লেখা বই পাঠ্যবই আছে। কিছু বই পাঠ্য হিসেবে পড়ানো হচ্ছে। তিনি শৈশবকাল থেকে সৃজনশীল ও উদ্ভাবনী প্রতিভার অধিকারী। ‘বেসরকারী টিচার্স ট্রেনিং কলেজ ও বি.এড প্রশিক্ষণ’ শিরোনামে তাঁর লেখা গবেষণামূলক প্রবন্ধ বিভিন্ন ম্যাগাজিন ও পত্রিকায় প্রকাশিত হয়েছে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিজ্ঞান বিভাগে এম.এস.সি শেষ বর্ষে অধ্যয়নকালীন সময়ে
এই শিরোনামের উপর একটি সমৃদ্ধ গবেষণাকর্ম ইংলিশ মিডিয়ামে সফলভাবে সম্পাদন করেন। এম.এড প্রোগ্রামে অধ্যয়নকালীন সময়ে ও শিক্ষা প্রশাসন বিষয়ের উপর তিনি গবেষণাকর্ম সম্পাদন করেন।
অধ্যাপক ডক্টর হাসমত উল্লাহ ১৯৬২ সালের ১লা জুন বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম বুরহান উল্লাহ ও মাতা মরহুমা কুলছুমা বেগম, স্ত্রী মোছাঃ মনাক্কা আক্তার চৌধুরী। তিনি তিন ছেলে ও এক মেয়ের জনক।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now