শীর্ষ শিরোনাম
Home » কলাম » তিনি তরুণের প্রেরণা !

তিনি তরুণের প্রেরণা !

Khan Shaheb copykhanজুনাইদ কিয়ামপুরী : তিনি হাজার হাজার তরুণের প্রেরণা! স্বপ্নচারী তরুণের রোলমডেল। কিংবদন্তি সাহিত্যিক। বাঙলাদেশের ইসলামি রেঁনেসার অগ্রপথিক। সময়ের সেরা সাহসী কলমযুদ্ধা। যিনি একাই এক প্রতিষ্ঠান ! একাই এক মিছিল। তাঁর মতো স্থিতপ্রাজ্ঞ কাণ্ডারী, গভীর জ্ঞানবোদ্ধা, অসাধারণ ইতিহাসবেত্তা, বাঙলাদেশে আরেকজন পাওয়া যাবে কি-না ? আমি জানি না।
অবিরাম প্রচেষ্টা, অবিশ্রান্ত কর্মসাধনার মাধ্যমে শূণ্যতা থেকে যে পূর্ণতায় পৌঁছা যায়, তিনি তাঁর প্রতীকি দৃষ্টান্ত। উলামায়ে দেওবন্দের কীর্তি ও কারনামা ; ইসলামি শিক্ষা ও সংস্কৃতি বাংলার ঘরে ঘরে পৌঁছে দেওয়ার বিরল কৃতিত্ব দেখিয়েছেন তিনি। সাহিত্য বলো; দর্শন বলো; ইতিহাস বলো; রাজনীতি বলো সর্বক্ষেত্রেই তাঁর অবাধ- উজ্জ্বল বিচরণ।
বাংলাদেশে জন্ম না হয়ে যদি অন্য কোনো মুসলিম দেশে এই প্রতিভার জন্ম হতো; তবে বহূ আগেই জাতীয় লেখক হিসেবে রাষ্ট্রীয়ভাবে পুরস্কৃত হতেন।পেতেন সময়ের সেরা ইসলামি লেখকের মর্যাদা। কিন্তু আক্ষেপ! শতো আক্ষেপ।এ-দেশের তথাকথিত নুদ্ধিজীবীদের প্রতি। যারা এ-মানুষটির প্রতি সুবিচার করেন নি।
এ-দেশে নরম,গরম,ছমছম মিশেলী লেখা লিখে যারা বাহবা কুঁড়ান; তাঁর কাছে লেখা শিখে যারা কলমধরা শিখলেন,সেই তারা শুধুমাত্র মুক্তমনা আর মুক্তচিন্তাচর্চার কারণে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হলেন। অথচ এই মহান জ্ঞানবোদ্ধা; কালজয়ী লেখক আজও বাঙলা একাডেমি পুরস্কার থেকে বঞ্চিত রয়ে গেলেন।
আজ তিনি জীবন সায়াহ্ণে উপনীত। দুঃখেরা কীর্তন করে তাঁর শরীরে; বার্ধক্যের করালগ্রাসে তিনি বিধ্বস্থ। দুরারোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী। আমাদের একান্ত কামনা; আল্লাহ যেনো তাঁকে সুস্থতা দান করেন।তিনি আবার যেনো কলম ধরে তাঁর আসনে ফিরে আসেন। এতক্ষণ যাঁর কথা বললাম! তিনি কে জানেন? তিনি আমাদের অতি প্রিয় ব্যক্তিত্ব, মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান। তাঁর সাথে আমার মধুর কিছু স্মৃতি রয়েছে; সেসব এখন আর বলছি না। সেসব থাকুক মনের অনুভবে; একান্ত সংগোপনে। তাঁর স্বপ্ন ছিল মাথা উঁচু করে দাঁড়াবার। ইসলামি ভাবধারার একটি জাতীয় দৈনিক পত্রিকা প্রকাশ করার। জানি না ! সময় তাঁকে সেই অবকাশ দিবে কি না?
প্রিয় ভাই !! এই রামাযানে তুমি কি তাঁর জন্য দুআ করবে না।মুসলিম উম্মাহর এ-কীর্তিমান সন্তানের জন্য একটু কি চোখের পানি ফেলবে না?
এসো! আমরা দুআ করি ; মহান আল্লাহ যেনো তাঁকে সুসাস্থ্যময় দীর্ঘজীবন দান করেন।

(মাওলানা জুনাইদ কিয়ামপুরী, একজন তরূণ আলেম লেখক, তার ফেসবুক থেকে লেখাটি সংগৃহিত)

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now