শীর্ষ শিরোনাম
Home » আর্ন্তজাতিক » মক্কায় নিহতদের পরিবার ২ কোটি টাকা করে পাচ্ছে

মক্কায় নিহতদের পরিবার ২ কোটি টাকা করে পাচ্ছে

masআন্তর্জাতিক ডেস্ক : মক্কায় মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারকে ১০ লাখ রিয়াল অর্থাৎ প্রায় ২ কোটি টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি সরকার। এ ছাড়া যারা আঘাতের কারণে একেবারে  স্থায়ী পঙ্গুত্বের শিকার হয়েছেন, তাদের ১০ লাখ রিয়াল ও আহত ব্যক্তিদের ৫ লাখ রিয়াল করে দেওয়া হবে। মঙ্গলবার এক ফরমানে সৌদি বাদশাহ সালমান এ ঘোষণা দিয়েছেন।

শুক্রবার মসজিদুল হারামের চতুর্থ তলায় ক্রেন ভেঙে পড়লে ১১১ জন নিহত হন। এ ছাড়া আহত হয় আরো ২৩৮ জন। নিহত ব্যক্তিদের মধ্যে একজন বাংলাদেশি রয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

মঙ্গলবার রাজকীয় ফরমানে বলা হয়, দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ১০ লাখ রিয়াল অর্থাৎ ২ কোটি ৮ লাখ টাকা (১ রিয়াল = ২০ টাকা ৮১ পয়সা হিসেবে) ক্ষতিপূরণ দেওয়া হবে। দুর্ঘটনায় যারা স্থায়ী পঙ্গুত্বের শিকার হয়েছেন তাদেরও একই পরিমাণ অর্থ ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হবে। আর যারা আহত হয়েছেন তাদের ৫ লাখ রিয়াল অর্থাৎ ১ কোটি ৪ লাখ টাকা করে দেওয়া হবে। তবে সৌদি আদালতে ক্ষতিপূরণের মামলা দায়ের করলে যে অর্থ পাওয়ার কথা, এর মধ্যে তা অন্তর্ভুক্ত নয়। অর্থাৎ এটি কেবল সৌদি বাদশাহর পক্ষ থেকে দেওয়া ক্ষতিপূরণ।
রাজকীয় ওই ফরমানে আরো জানানো হয়েছে, দুর্ঘটনায় যারা নিহত হয়েছেন, তাদের প্রত্যেকের পরিবারের দুই সদস্যকে আগামী বছর সরকারি খরচে হজ করানো হবে। এ ছাড়া যারা আহত হওয়ার কারণে এবার হজ করতে পারছেন না, তাদের আগামী বছর রাজকীয় অতিথি হিসেবে হজ করানো হবে। যারা আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন, তাদের স্বজনরা যাতে সৌদিতে এসে তাদের সঙ্গে থাকতে পারেন, সে জন্য তাদের ভিসাও প্রদান করা হবে।
এদিকে দুর্ঘটনার তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পর সেটি পর্যালোচনার জন্য তদন্ত ব্যুরো ও সরকারি কৌঁসুলির কাছে পাঠানোর নির্দেশ দিয়েছেন বাদশাহ। তদন্ত প্রতিবেদনে বলা হয়েছিল, ক্রেনটি ভুল অবস্থানে রাখা হয়েছিল এবং প্রচণ্ড বাতাসের কারণে এ দুর্ঘটনা ঘটেছে।

Share Button
Hello

এই ভিডিও প্লে করুন | video play now